আজ বুধবার ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
গৌরীপুর গণপাঠাগারের উদ্যোগে রবীন্দ্রস্মরণ গৌরীপুরে তিন দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন গৌরীপুরে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ‘রবীন্দ্র স্মরণ’ তারাকান্দা যুবদলের উদ্যোগে কেন্দ্রীয় যুবদল সভাপতি টুকুর মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল তারাকান্দায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে ব্র্যাকের অর্থ সহায়তা গৌরীপুরে কর্মরত সাংবাদিকদের স্মারকলিপি তারাকান্দায় বাট্টাভাটপাড়া এস.সি উচ্চ বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষককে সংবর্ধনা গৌরীপুরে শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষার্থী হলেন যাঁরা তারাকান্দায় মোটরসাইকেল দূর্ঘটনা বাড়ছে ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে
||
  • প্রকাশিত সময় : মার্চ, ১০, ২০২১, ৭:২৪ অপরাহ্ণ




দর্শনার্থীদের ভিড়ে দিশেহারা কৃষক! গৌরীপুরে সূর্যমুখীর বাম্পার ফলন

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি ঃ
ময়মনসিংহের গৌরীপুরে এ বছর অর্ধশত কৃষক সূর্যমুখী চাষ করছেন। বিশাল ফুল আর বাম্পার ফলনে উৎফুল্ল কৃষাণ ও কৃষাণী। স্কুল-কলেজ, বিশ^বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, প্রেমিক-প্রেমিকাদের জুটি এবং প্রকৃতি প্রেমীদের ভিড় বাড়ছে সূর্যমুখী ক্ষেতে। দর্শনার্থীদের ভিড় সামলাতে দিশেহারা কৃষক। তবে কৃষি বিভাগ বলছে, এ মৌসুমে চাষে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। ভিটামিন সমৃদ্ধ সূর্যমুখীর তেলের চাহিদা বাজারে ব্যাপক ও উচ্চমূল্য। স্বল্প ব্যয়ে অধিক লাভের সম্ভাবনায় বাড়ছে কৃষকের আগ্রহ।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার জানান, এ বছর পরীক্ষামূলকভাবে ১৩.২৫ একর জমিতে সূর্যমুখী চাষ করা হয়েছে। কৃষি পুনর্বাসন কর্মসূচীর অধিনে ৫২জন কৃষককে বীজ ও সার প্রণোদনা দিয়ে এ ফসল চাষে উদ্বুদ্ধ করা হয়। এছাড়াও অনেক কৃষক সপ্রণোদিতভাবে সূর্যমুখী চাষ করছেন।


সহনাটী ইউনিয়নের টেংগাপাড়া গ্রামের সৌখিন কৃষক মো. এখলাছ উদ্দিন। তিনি চলতি মৌসুমে ১০শতাংশ জমিতে সূর্যমুখী চাষ করেছেন। তিনি বলেন, ভাই খুব যন্ত্রণায় আছি, সহনাটী ইউনিয়নে একমাত্র আমি চাষ করেছি। দিনরাত মানুষ আসে শুধু ছবি তুলতে, এটা ভালো লাগে। কিন্তু অনেকেই ফুল ছিঁড়ে নিয়ে যায়, কেউ কেউ গাছও তুলে নিয়ে যাচ্ছে। তাই মহামসিব্বতে আছি। তিনি আরো জানান, ফুল ভালো হয়েছে। ফলনও ভালো হবে। আশা রাখি ধানের চেয়ে ১০গুন বেশি লাভ হবে। লাভের চেয়েও বড়সুখকর হলো, ফুলের নিকটে এলে মনটা ভালো হয়ে যায়। এ ব্লকের উপসহকারী কৃষি অফিসার শরিফুল ইসলাম জানান, পরীক্ষামূলকভাবে প্রদর্শনী মাঠ করা হয়েছে। দেখে অন্য কৃষকরাও আগ্রহী হচ্ছেন।
এদিকে বোকাইনগর ইউনিয়নের মিরিকপুরে সুর্যমুখী চাষ করেছেন কৃষাণী আঞ্জুমানারা বেগম। তিনি জানান, বাড়ির আঙিনায় করেছি। দেখতে বিশাল ভালো লাগে। আত্মীয়-স্বজনও ফুলের বাগানে ছবি তোলতে এসেছেন। আগামী মৌসুমে আরো ব্যাপকভাবে চাষ করা হবে। মায়ের আদরে গড়া সুর্যমুখী ক্ষেতে ফুল ভালোবাসা এমন সবাইকে ছবি তোলার জানিয়েছেন পুত্র ডা. আসাদুজ্জামান আসাদ। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে এ আমন্ত্রণ জানান।
ডা. আসাদুজ্জামান জানান, সুর্যমুখী অত্যন্ত উপকারী। এর বীজে রয়েছে প্রচুর খনিজ পদার্থ, ভিটামিন ও প্রয়োজনীয় ফ্যাটি এসিডসহ নানা স্বাস্থ্য উপাদান। সূর্যমুখীর তেল ঘিয়ের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়। বনস্পতি তেল নামেও পরিচিত। এই তেল অন্যান্য রান্নার তেলের চেয়ে ভালো। এতে কোলেস্টেরলের মাত্রা অত্যন্ত কম থাকায় হৃদরোগীর জন্য বেশ কার্যকর। এছাড়া এতে ভিটামিন এ, ডি ও ই রয়েছে। তিনি আরো বলেন, সূর্যমুখীর বীজে আছে উচ্চমানের ফাইটোস্টেরল ও লিগন্যানস। যা ক্যান্সারের কোষ তৈরি হতে দেয় না।
কৃষি বিভাগ আরো জানায়, সূর্যমুখীর বীজে রয়েছে উন্নতমানের ভিটামিন ই যা অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। নিয়মিত এটি খেলে অস্টিওআর্থারাইটিস, অ্যাজমা ও বাতরোগ নিরাময় হয়। হাড়ের সুস্থতার জন্য ম্যাগনেশিয়াম ও ক্যালশিয়াম দুটোই খুব জরুরি। সূর্যমুখীর বীজ খনিজ পদার্থের খুব ভালো উৎস, তাই এটি সুস্থ হাড় গঠনে সহায়তা করে।
আরো জানা যায়, সূর্যমুখীর বীজে রয়েছে ভিটামিন বি-৬ যা মাথার ত্বকে অক্সিজেন সরবরাহ করে। এতে করে চুল পড়া কমে ও স্বাস্থ্য উজ্জ্বল নতুন চুল জন্মায়। এতে থাকা ম্যাগনেশিয়াম শরীরের অতিরিক্ত ক্যালশিয়ামের মাত্রা কমিয়ে স্নায়ুতন্ত্রকে সঠিকভাবে কাজ করাতে সাহায্য করে। এই বীজ আমাদের দেহের ক্ষতিকারক কোলেস্টেরল দূর করে আমাদের হৃদপিণ্ডকে ভালো রাখে। হাড়ের জোড়ায় ব্যথা, গ্যাস্ট্রিক আলসার, দেহের চামড়ায় জ্বালা-পোড়া, হাঁপানি ইত্যাদি রোগ সারিয়ে তুলতে সূর্যমুখীর তেল খুবই উপকারী। প্রচুর পরিমাণে খাদ্যশক্তি থাকায় সূর্যমুখী বীজের তেল দুর্বলতা কাটাতে কার্যকরী। সেইসঙ্গে দেহের কার্যক্ষমতা বাড়াতে এবং দীর্ঘদিন কর্মক্ষম রাখতেও সূর্যমুখীর ভূমিকা অনন্য। সূর্যমুখী তেলে থাকা ম্যাগনেসিয়াম উপাদান মানসিক চাপ দূর করে। মাইগ্রেনের সমস্যা এবং মস্তিষ্ককে শান্ত রাখতে সাহায্য করে এই তেল।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১